নোটিশ :
hathazarinews.com ওয়েব সাইটে আপনাকে স্বাগতম...
সংবাদ শিরোনাম:
ফরহাদাবাদে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবার কে ঘর নির্মাণ করে দেয়া হবে: উপদেষ্টা ফারুক ই আজম হাটহাজারীতে আগুনে পুড়লো ৪ পরিবারের বসতঘর পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর পিএইচডি ডিগ্রি অর্জন হাটহাজারীতে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার  ফরহাদাবাদের বংশালে বন্যা কবলিত ভাইকে দেখতে গিয়ে বোনের মৃত্যু ফরহাদাবাদে মধ্যে রাতে বন্যার পানি ঘরে: মালামাল বের করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট যুবক নিহত হাটহাজারীতে নির্মাণাধীন ভবনে পড়েছিল ব্যবসায়ীর লাশ বীর মুক্তিযোদ্ধা এলএমজি মাহাবুর ইন্তেকাল  নরমাল ডেলিভারিতে ৮ নবজাতকের জন্ম হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে রবিবার থেকেই হাটহাজারী মডেল থানার পুলিশি কার্যক্রম শুরু: ওসি মনিরুজ্জামান 
গভীর ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে হাটহাজারীতে পালিত হল শবেবরাত

গভীর ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে হাটহাজারীতে পালিত হল শবেবরাত

আদনান আবিরঃ

হাটহাজারীতে রাত জেগে ইবাদত-বন্দেগি, জিকির, ধর্মীয় আলোচনা, মিলাদ ও নফল নামাজ আদায়ের মাধ্যমে সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

 

শুক্রবার (১৮ মার্চ) রাতে হাটহাজারী উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা দেখা যায় প্রতিটি মসজিদই মুসল্লিতে পরিপূর্ণ। আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় এশার নামাজের পর থেকে মসজিদে ধর্মীয় আলোচনা, কোরআন তেলাওয়াত, জিকির,  নফল নামাজ, তাহাজ্জুদ নামাজ, জিকিরে মশগুল ছিলেন।

 

শবেবরাত একটি ফারসি শব্দ। যার কারণে এই শব্দের ব্যবহার আরবিতে কোথাও নেই। সিহাহ সিত্তাহ বা বিশুদ্ধ ছয়টি হাদিসগ্রন্থের কোনো কোনো হাদিসে এই রাতের বিশেষত্ব নির্দেশক হাদিস বর্ণিত হয়েছে। এছাড়া অন্যান্য হাদিস গ্রন্থেও এই রাতের বিশেষত্বের উল্লেখ পাওয়া যায়। তবে হাদিসগুলোর বিষয়ে মতভেদ বিদ্যমান। হাদিস শাস্ত্রে ‘শবে বরাত’ বলতে যে পরিভাষাটি ব্যবহার করা হয়েছে, তা হলো ‘নিসফ শাবান’ বা ‘লাইলাতুন নিসফি মিন শা’বান’ তথা ‘শা’বান মাসের মধ্য রজনী’। একটি হাদীসে বলা হয়েছে — রাসূলুল্লাহ (সা.) বলেন, আল্লাহ মধ্য শাবানের রাতে আত্মপ্রকাশ করেন এবং মুশরিক ও হিংসুক ব্যতীত তার সৃষ্টির সকলকে ক্ষমা করেন। (মুসনাদে আহমদ, হাদিস : ৬৬৪৬)।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আসন্ন পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে মুসলমানদের দায়িত্ব-কর্তব্যও ইসলামী জীবনচরিত সম্পর্কে আলোকপাত করেন প্রতিটি মসজিদে। শেষে আল্লাহর সন্তুষ্টি অর্জনে কায়মনোবাক্যে দেশ জাতি ও মুসলিম উম্মাহর সমৃদ্ধি কামনায় বিশেষমোনাজাত করা মধ্যে দিয়ে পবিত্র শবেবরাত পালন করা হয়।

 

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন




সর্বস্বত্ব সংরক্ষিত,© এই সাইডের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Desing & Developed BY ServerNeed.com