নোটিশ :
hathazarinews.com ওয়েব সাইটে আপনাকে স্বাগতম...
সংবাদ শিরোনাম:
ফরহাদাবাদে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবার কে ঘর নির্মাণ করে দেয়া হবে: উপদেষ্টা ফারুক ই আজম হাটহাজারীতে আগুনে পুড়লো ৪ পরিবারের বসতঘর পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর পিএইচডি ডিগ্রি অর্জন হাটহাজারীতে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার  ফরহাদাবাদের বংশালে বন্যা কবলিত ভাইকে দেখতে গিয়ে বোনের মৃত্যু ফরহাদাবাদে মধ্যে রাতে বন্যার পানি ঘরে: মালামাল বের করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট যুবক নিহত হাটহাজারীতে নির্মাণাধীন ভবনে পড়েছিল ব্যবসায়ীর লাশ বীর মুক্তিযোদ্ধা এলএমজি মাহাবুর ইন্তেকাল  নরমাল ডেলিভারিতে ৮ নবজাতকের জন্ম হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে রবিবার থেকেই হাটহাজারী মডেল থানার পুলিশি কার্যক্রম শুরু: ওসি মনিরুজ্জামান 
হাটহাজারীতে বিলুপ্ত প্রজাতির মেছো বিড়াল উদ্ধার: পরে গহীন বনে অবমুক্ত

হাটহাজারীতে বিলুপ্ত প্রজাতির মেছো বিড়াল উদ্ধার: পরে গহীন বনে অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক: হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নের ৮নং ওয়ার্ডে বিলুপ্ত প্রজাতির মেছো বিড়াল প্রকাশ মেছোবাঘ উদ্ধার করে গহীন বনে অবমুক্ত করা হয়েছে বলে সমকালকে জানান রেঞ্জার মো: সাইফুল ইসলাম।

রবিবার (২৫ ফেব্রুয়ারী) দুপুর আড়াই টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রেঞ্জার মো: সাইফুল ইসলাম বলেন, আজ রবিবার সকালে উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নে বিলুপ্ত প্রজাতির মেছো বিড়াল ধরনের স্থানীয়রা। তারপর খবর পেয়ে আমরা বনবিভাগের বিশেষ টিম নিয়ে উদ্ধার করে হাটহাজারী রেঞ্জ এলাকার গহীন বনে অবমুক্ত করা হয়েছে।

তিনি বলেন, মেছো বিড়াল জলে-স্থলে সমান শিকারি। সাধারণত খাল, বিল, নদী, পুকুর ও জলাভূমিসংলগ্ন স্থানে বসবাস করে। এগুলো মাছ, সাপ, ব্যাঙ, ইঁদুর, পাখি, খরগোশ, গুইসাপসহ মাঝারি আকারের অনেক প্রাণী শিকার করে। পানিসংলগ্ন ঝোপ, কচুরিপানার ভেতরে এগুলো ঘণ্টার পর ঘণ্টা চুপ করে শিকারের আশায় বসে থাকতে পারে।

তিনি আরও বলেন, মেছো বিড়াল নিশাচর। দিনে ঘন ঝোপ, গাছের প্রশস্ত ডাল, গর্তে ঘুমিয়ে কাটায়। স্ত্রী মেছো বিড়াল প্রায় ৭০ দিন গর্ভধারণের পর ১ থেকে ৪টি বাচ্চা প্রসব করে। বাচ্চারা ৯ মাস পর্যন্ত মায়ের সঙ্গে থাকে। প্রাকৃতিক জলাভূমি কমার কারণে এগুলোর সংখ্যা কমে আসছে। মেছো বিড়াল বেশির ভাগ সময়ই মরা ও রোগাক্রান্ত মাছ খেয়ে জলাশয়ে মাছের রোগ নিয়ন্ত্রণ করে।

গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুর রহমান বলেন, আমার এলাকার ৮নং ওয়ার্ডে একটি মেছো বিড়াল ধরা পড়ার খবর শুনেছি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন




সর্বস্বত্ব সংরক্ষিত,© এই সাইডের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Desing & Developed BY ServerNeed.com